শর্মিষ্ঠা চক্রবর্তী (Sharmishtha Chakraborty)

শর্মিষ্ঠা চক্রবর্তী ‘এঞ্জিনিয়ারিং ও সেরামিক প্রযুক্তির শিক্ষাবিষয়ক’ সরকারী কলেজ থেকে বি-টেক ডিগ্রি প্রাপ্ত। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর উপাধি অর্জন করেছেন। তিনি কগনিজেন্ট টেকনোলজি সোলিউশান সংস্থায় তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ হিসাবে কর্মরত। তিনি একজন ফ্রিলান্স লেখক। স্পর্হা(দেশ ২০১৫ কবিতা) এবং না পৌঁছানো মানুষ (দেশ ২০১৬ ছোট গল্প) সমেত বিভিন্ন পত্রপত্রিকায় তাঁর কবিতা ও ছোট গল্প প্রকাশিত হয়েছে। শর্মিষ্ঠা ভারতীয় ও বিশ্বসাহিত্য সম্পর্কে আগ্রহী।

এই চিত্রশালাটির মাধ্যমে বাংলার একমাত্র শাস্ত্রীয় সংগীতের ঘরানা - বিষ্ণুপুর ঘরানাকে উপস্থাপনা করা হয়েছে।
ইতিহাসের বাঁকে বাঁকে চোখ রেখে তুলে আনা হয়েছে সংগীতের অনন্য জয়যাত্রার এই প্রাচীন দলিল। শতাব্দীকাল ধরে বহু গুণী মানুষের কন্ঠে চর্চিত সুবিশাল এই ঘরানাটির একটি সংক্ষিপ্ত রূপ এখানে দেওয়া হল, চিত্রশালাটির স্বল্প পরিসরের কথা মাথায় রেখে।

এই প্রকল্পটি নিবেদিত হলো সেইসব মহান গুরু এবং শিষ্যদের উদ্দেশ্যে, যাঁরা আজীবন সাধনা, নিষ্ঠা ও চর্চার মাধ্যমে বিষ্ণুপুর ঘরানাকে সমৃদ্ধ করেছেন।

এই চিত্রশালায় ব্যবহৃত পুঁথির পাটাচিত্রগুলি, সঙ্গীতাচার্য্যদের চিত্রসমূহ এবং তাঁদের সাধনার সংগীত-যন্ত্রসকল বর্তমানে বিষ্ণুপুরের আচার্য যোগেশ চন্দ্র পুরাকৃতি ভবনে সংরক্ষিত রয়েছে। পুরাকৃতি ভবনের সহায়তা অনুমোদন ছাড়া এই চিত্রশালাটি সম্ভবপর হতো না।