No Events Found In This Domain

Workspace

Sahapedia-UNESCO Fellowship 2018 Bengali

সাহাপিডিয়া-ইউনেস্কো ফেলোশিপ

দরখাস্তের জন্য আহ্বান

30th জুন, 2018 তারিখে বন্ধ হচ্ছে

আপনি কি একজন আগ্রহী, ছাত্র বা বিদ্বান ব্যক্তি? আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে যুক্ত থাকা এবং ভারতের জ্ঞানের ধারা সম্বন্ধে আপনার অভীষ্ট লক্ষ্যের অনুবর্তী হওয়ার জন্য এখানে একটা সুযোগ রয়েছে। 

    

ফেলোশিপ সম্পর্কে

আগ্রহী ব্যক্তি, ছাত্র এবং বিদ্বান ব্যক্তিদের সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে যুক্ত থাকা এবং ভারতের জ্ঞানের ধারা সম্বন্ধে তাঁদের আগ্রহের অনুবর্তী হওয়ার একটা সুযোগ দিতে, সাহাপিডিয়া আনন্দের সাথে তাদের ফেলোশিপ কর্মসূচীর দ্বিতীয় সংস্করণ(সেকেণ্ড এডিশন) ঘোষণা করছে। 

অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্যের সুরক্ষা 2003-এর ইউনেস্কোর সম্মেলন (এরপর ইউনেস্কো 2003 সম্মেলন হিসাবে উল্লিখিত), “অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্বকে সাংস্কৃতিক বৈচিত্র্যের একটা মুখ্য চালিকাশক্তি এবং দীর্ঘস্থায়ী বিকাশের নিশ্চয়তা হিসাবে” উল্লেখ করে। দ্য সাহাপিডিয়া-ইউনেস্কো ফেলোশিপগুলো হচ্ছে সচেতনতা গড়ে তোলার একটা প্রয়াস - স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে – অমূল্য ঐতিহ্যের গুরুত্ব, এবং সমাজ, গোষ্ঠী এবং ব্যক্তি মানুষদের নাগালের মধ্যে পৌঁছে দেওয়া বাড়ানো – Annexure 1। দ্য সাহাপিডিয়া-ইউনেস্কো ফেলোশিপগুলো ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক দ্বারা অনুমোদিত।      

এই উদ্যোগের মাধ্যমে, তথ্য নির্মাণ এবং গুরুত্বপূর্ণ গবেষণা চালাতে, এবং তাঁদের পারস্পরিক আদানপ্রদান এবং নেটওয়ার্ক উন্নত করা্র দ্বারা যা তাঁদের গবেষণায় সাহায্য করবে, ফেলোদের উৎসাহিত করা হবে। ফেলোদের দ্বারা সম্পাদিত এই গবেষণা এবং তথ্য নির্মাণ সাহাপিডিয়া ওয়েব পোর্টালে প্রকাশিত হবে, যা অনলাইন উদ্ভাবন কুশলতায় অবদান রাখবে।  

 

ভাষা

এই বছরে নিম্নোল্লিখিত ভাষাগুলিতে ফেলোশিপ পাওয়া যাবে – ইংরেজি, হিন্দি, উর্দু, বাংলা, মারাঠী, তামিল এবং মালয়ালম। আঞ্চলিক ভাষাগুলিতে গবেষণা এবং তথ্য নির্মাণ করতে আমরা প্রযত্ন করবো। 

 

যোগ্যতা

বিস্তৃত অর্থে, মানবিক এবং সামাজিক বিজ্ঞান শাখাগুলিতে স্নাতকোত্তর এবং তার উর্ধে শিক্ষিত, অথবা সমতুল্য অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের জন্য ফেলোশিপ পাওয়া যাবে। আবেদনের বিষয়বস্তুতে পূর্ব পেশাদারী বা শিক্ষাগত অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হতে পারে। ফেলোশিপ শুধুমাত্র সেইসমস্ত প্রার্থীরা পাবেন যাঁদের ভারতীয় ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। আরও বিশদ জানার জন্য, Annexure 5-এ FAQs দেখুন।    

 

মেয়াদকাল

15 আগস্ট 2018 এবং 15 ফেব্রুয়ারী 2019 এই চব্বিশ (24) সপ্তাহ সময়-সীমার মধ্যে ফেলোশিপ সম্পূর্ণ করতে হবে।  নির্ধারিত সময়সীমার মধ্যে কোন ফেলোশিপ সম্পূর্ণ করায় ব্যর্থতা ফেলোশিপ বাতিল করায় পর্যবসিত হবে। Annexure 3-তে বর্ণিত সময়সীমার প্রতি প্রার্থীদের লক্ষ্য রাখতে পরামর্শ দেওয়া হচ্ছে।    

 

শ্রেণীবিভাগ

ফেলোশিপগুলি গবেষণা, তথ্য নির্মাণ, অথবা দুটো বিভাগের মিশ্রণে বিভক্ত হতে পারে। তাঁদের বিভাগ নির্বাচনের উপর ভিত্তি করে,  নীচে প্রদত্ত তালিকা থেকে প্রার্থীরা তাঁদের প্রকল্পের বিষয়বস্তু নির্বাচন করতে পারেন। সাহাপিডিয়ার জন্য বিষয়সূচী তৈরির লক্ষ্যে  প্রার্থীরা Annexure 4-এও দেখতে পারেন।  

 

প্রকল্পের বিষয়বস্তু

 

প্রতিটি ফেলোশিপ একটা আবশ্যিক এবং তিনটি ঐচ্ছিক বিষয়বস্তু নিয়ে গঠিত। আবেদনের সময়, প্রার্থীরা তিন প্রকারের বিষয়বস্তু নির্ণয় করতে পারেন। এছাড়া, প্রতিটি নির্বাচিত প্রার্থীকে একটা চতুর্থ বিষয়বস্তু জমা দিতে হবে, বিষয়টির উপরে আরও পড়াশোনা এবং গবেষণা করার জন্য যা হবে রেফারেন্স এবং উদ্ভাবন সম্পদ/  গাইড-এর একটা তালিকা।

অন্য তিনটি বিষয়বস্তুর বিকল্পগুলি নীচে দেওয়া আছে। 

বিষয়বস্তু I

সচিত্র সংক্ষিপ্ত বিবরণ/পরিচয়মূলক নিবন্ধ (5-10 চিত্রসহ 3000-4000 শব্দ), বা  

ক্ষুদ্র তথ্যচিত্র (ইংরেজি ভাষান্তরসহ 15-20 মিনিটের, 500-800 শব্দের একটা সারসংক্ষেপসহ)  

বিষয়বস্তু II

সম্পর্কিত নিবন্ধ (3-5 চিত্রসহ 1500-2000 শব্দের), অথবা 

ছবির গ্যালারি (শিরোনামসহ 30-50 ছবি), অথবা 

চিত্রসহপ্রবন্ধ (দৃশ্য কথার পরিপূরক হিসাবে  1000-1500 শব্দসহ 20 চিত্র) 

বিষয়বস্তু III:

একজন বিশেষজ্ঞ/পণ্ডিত/পেশাদার ব্যক্তির সাথে পাঠ্য বিষয়ের সম্বন্ধে সাক্ষাৎকার (ন্যুনতম 10 Q&As সহ 1500 শব্দের), বা 

একজন বিশেষজ্ঞ/পণ্ডিত/পেশাদার ব্যক্তির সাথে ভিডিও সাক্ষাৎকার (20-30 মিনিটের)।

এছাড়া, আঞ্চলিক ভাষাগুলিতে কর্মরত নির্বাচিত প্রার্থীদের ইংরেজিতে অনূদিত বিষয়বস্তু দিতে হবে। 

 

অর্থ জোগান

নির্বাচিত প্রার্থীদের Rs 40,000 অংকের একটা পুরস্কার মঞ্জুর করা হবে, যা নির্দিষ্ট বিষয়বস্তু সম্পূর্ণ করার উপর ভিত্তি করে, তিনটি কিস্তিতে ছাড়া হবে। আঞ্চলিক ভাষাগুলিতে কর্মরত ফেলোগণ অনুবাদের জন্য 10,000 টাকার একটা অতিরিক্ত রাশি পাবেন।

   

আবেদনের গাইডলাইন

আবেদনের অংশ হিসাবে নিম্নে উল্লিখিত বস্তুগুলো জমা দিতে হবে:

1.    শিক্ষা এবং অভিজ্ঞতাসহ একটা সংক্ষিপ্ত জীবনপঞ্জী  

2.    200-300 শব্দের একটা সারসংক্ষেপ সহ, 1000-1500 শব্দের একটা পরিকল্পনা

পরিকল্পনাটিকে বিষয়বস্তু নির্বাচন, গবেষণার পদ্ধতি, সময়সীমা, এবং বিষয়টির উপরে বর্তমানে বিদ্যমান সাহিত্য/কাজের সঙ্গে অন্তরঙ্গ পরিচয়সহ কাজের পরিসর জানাতে হবে। 

3.    অন্তত: 1500 শব্দের (গবেষণার জন্য) একটা লেখা নমুনা (পূর্বে লিখিত প্রবন্ধ), অথবা 

      বিষয়বস্তুর নির্বাচনের উপর ভিত্তি করে, ছবি তৈরি করা/ভিডিওগ্র্যাফি (তথ্য নির্মাণের জন্য), অথবা দুটোতেই, প্রার্থীদের দক্ষতা জ্ঞাপন করে একটা 5-10 মিনিট দৈর্ঘ্যের ভিডিও ক্লিপ

4.     500 শব্দের উদ্দেশ্যের বিষয়ে বিবৃতি

       উদ্দেশ্য বিষয়ে বিবৃতিটি

অবশ্যই  সাহাপিডিয়ার সাথে প্রার্থীর কাজের প্রাসঙ্গিকতা এবং সাহাপিডিয়ার বিষয়সূচীর প্রচারের ফর্ম্যাট-এর সাথে তাঁদের কাজের সামঞ্জস্যবিধান বিশদে বিশ্লেষণ করবে। প্রার্থীদের পেশাগত ইতিহাসের একটা সংক্ষিপ্ত গতিধারাও সেই সাথে অন্তর্ভুক্ত করা যেতে পারে।     

5.       অনধিক 15টি  অনুচ্ছেদ/শিরোনামসহ বিষয়টির উপর গ্রন্থপঞ্জী/বর্তমান সাহিত্য বা কাজের তালিকা।